You cannot copy content of this page. This is the right with takmaa only

বাঙালিয়ানা – ‘বাঙালির হাওয়া বদল’

নিজস্ব প্রতিবেদক, তকমা নিউজ, কলকাতা, ১৯শে নভেম্বর ২০২২ : বাঙালির পেটের রোগ থেকে ও শহরের বিষবায়ু  থেকে মুক্তি পেতে একসময় ডাক্তারেরা  নিদান দিতেন  হাওয়া বদলের। মধুপুর, গিরিডি, শিমূলতলা , এই ছিল বাঙালির পশ্চিম ভ্রমণ ও হাওয়া বদল  ।

পরবর্তীকালে একটা সময় গরমের ছুটি আর পুজোর ছুটির মানেই ছিল সদলবলে, সপরিবারে ঘুরতে যাওয়া? আর ঘুরতে যাওয়ার কথা উঠলেই উঠে আসত দীঘা, পুরী বা দার্জিলিংয়ের নাম।  আমাদের কিংবা আগের প্রজন্মের  থেকে ভ্রমণের প্রথম হাতেখড়ি শুরু হয়েছে দীপুদার হাত ধরেই।

সময় বদলের সঙ্গে সঙ্গে এই হাওয়া বদলের ও পরিবর্তন হয়েছে ঢের । যা ছিল বাঙালির বচ্ছরকার ভ্রমণ, তাই এখন হপ্তা শেষের ছটাক ভ্রমণ— যাকে বলে হাওয়া বদলেরও চরিত্র বদল হয়েছে।

আজকাল বাঙালি আর হাওয়া বদলে যায় না , যায় কর্মব্যস্ত একঘেয়েমি জীবন থেকে সরে কদিনের আয়েসি সময় কাটাতে । কুন্ডু  স্পেশালের হাত ধরে যে ভ্ৰমণ যাত্রা  শুরু তা এখন মেক মাই  ট্রিপ  এর শর্ট  উইক  এন্ড ট্রিপ|

একবিংশ শতাব্দীর প্রযুক্তির যুগে হয়তো গোটা পৃথিবী আমাদের হাতের মুঠোয়। আন্দামান নিকোবর, মালদ্বীপের সমুদ্র বা সুইজারল্যান্ডের পাহাড় এখন সমানভাবে বাঙালিদের গন্তব্যস্থল ।

এর সঙ্গে শহরতলির আশপাশে গজিয়ে উঠেছে  হরেক বিলাসবহুল  রিসর্ট। হালের ব্যস্ত জীবনে, যেখানে চট করে পৌঁছে গিয়ে অনায়াসে পেয়ে যাবেন  একদিন বা একবেলার  সব রকম আমোদ-প্রমোদ। এই সব রিসর্ট আজকালকার কর্পোরেট বাঙালির পছন্দের ডেস্টিনেশন।

বাঙালির হাওয়া বদলের চরিত্র বদল নিয়ে কথা বললেন বিশিষ্ট সাহিত্যিক শীর্ষেন্দু মুখার্জী , নতুন যুগের ট্রাভেল ব্লগার এক্সপ্লোরার শিবাজী ও আরো অনেকে |

দেখুন ,বাঙালিয়ানা  ২০ শে নভেম্বররবিবার সকাল ১০ টায়টিভি নাইন বাংলায় |

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *