খবরাখবর

ডিভাইন ফাউন্ডেশন এবং চ্যারিটেবল ট্রাস্টের পক্ষ থেকে শিক্ষার বৃদ্ধি এবং সুশিক্ষা অর্জনের জন্য বিদ্যায়ং অ্যাপ

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ১০ই সেপ্টেম্বর ২০২০ : এই মহামারী চলাকালীন পুরো সমাজ ভবিষ্যত নিয়ে দ্বিধায় পড়েছে, প্রথম, দ্বিতীয় এবং তৃতীয় বিশ্বের দেশগুলি নৈতিক ও আর্থিক সংকটের মুখোমুখি হচ্ছে। তবে যে বিভাগটি আরও খারাপভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে তা হ’ল শিক্ষা বিভাগ। স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়গুলি বন্ধ রয়েছে, এমনকি ব্যক্তিগত টিউটরও পাওয়া যাচ্ছে না। তাই শিক্ষার্থীদের ভাগ্য সমস্যায় পড়েছে। সরকারও এই সমস্যার সমাধান বের করার চেষ্টা করছে।

ডিভাইন ফাউন্ডেশন অ্যান্ড চ্যারিটেবল ট্রাস্ট নিয়ে এসেছে  বিদ্যাং অ্যাপ্লিকেশন যা একটি paperless Schooling Application (অনলাইন এবং ভার্চুয়াল). অ্যাপ্লিকেশনটি এমনভাবে তৈরি করা হয়েছে যাতে স্কুল, শিক্ষার্থী এবং পিতামাতারা একটি ছাদের নীচে আসতে পারে। অ্যাপ্লিকেশনটি বিশেষ গবেষণা ও উন্নয়নের ফলাফল।
এই অ্যাপ্লিকেশন স্কুল, ক্লাস ম্যানেজমেন্ট, ট্রেইনি ম্যানেজমেন্ট, ব্যাচের শিডিউলিং, ট্রেনিং রোস্টার, অনলাইন পরীক্ষা / অ্যাসাইনমেন্ট সহ স্কুল ম্যানেজমেন্ট সিস্টেম পাবে।স্কুল অনলাইন ক্লাস অ্যাপ্লিকেশন এবং ভার্চুয়াল ক্লাসের একটি ব্যবস্থাও পরিচালনা করতে পারে।অ্যাপ্লিকেশনটি কোনও নির্দিষ্ট শ্রেণীর জন্য বা কোনও পৃথক শিক্ষার্থীর জন্য সমস্ত রিপোর্ট তৈরি করবে।এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে শিক্ষক সময়মতো শ্রেণিকক্ষে পৌঁছাতে না পারলে স্কুল পরিচালনার বিশেষ বিভাগ রিপোর্টটি পাবে।
এই অ্যাপ্লিকেশনটির মাধ্যমে স্কুল ফি প্রদানের জন্য অভিভাবকদের বিজ্ঞপ্তি পাঠানো হবে। যদি অর্থ প্রদান না করা হয় তবে অ্যাপ্লিকেশনটি একটি নির্দিষ্ট বিরতিতে অভিভাবকদের রিপোর্ট করবে।শিক্ষার্থীরাও এটি ব্যবহার করতে পারে. শিক্ষার্থী ডিজিটাল বই পেতে পারে, গ্রন্থাগারে অ্যাক্সেস করতে পারে। নতুন শিক্ষার্থী ভর্তির জন্য আবেদন করতে পারবেন। শিক্ষার্থীরাও রিপোর্ট জেনারেট করতে পারে।
কাগজ তৈরি করতে আমরা গাছ কাটছি যা আমাদের পরিবেশকে ধ্বংস করছে। নিরাপদ থাকতে আমাদের সমাজের সবুজ বাড়ানো দরকার। ডিভাইন ফাউন্ডেশন এবং দাতব্য ট্রাস্ট সমাজকে এর সবুজ ফিরিয়ে দেওয়ার শপথ নিয়েছে।এই কারণে শিক্ষার্থীদের এই অ্যাপে বই বহন করার দরকার নেই তারা ডিজিটাল বই পাবে যা থেকে তারা পড়াশোনা চালিয়ে যেতে পারে।শিক্ষার্থীরা Mock Test এবং Combined exam test এ অংশ নিতে পারে যা এই প্রতিযোগিতামূলক বাজারে তাদের পারফরম্যান্সের হার বাড়াতে সহায়তা করতে পারে। পূর্বে যেমন বলা হয়েছে ছাত্র তাদের বাড়ি থেকে তাদের পাঠাগারটি অ্যাক্সেস করতে পারে এবং বিভিন্ন লেখকের বিভিন্ন রেফারেন্স বই পড়ে জ্ঞানের গুণমান বাড়িয়ে তুলতে পারে।
আমাদের কাছে এই অ্যাপ্লিকেশনটিতে একটি semester wise grading system রয়েছে যা শিক্ষার্থীদের উন্নত দেশগুলির শিক্ষার্থীদের সাথে প্রতিযোগিতা করতে প্রস্তুত করে।প্রচারে : লঞ্চার্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *