You cannot copy content of this page. This is the right with takmaa only

কলকাতা কর্পোরেশন নির্বাচনের প্রার্থী তালিকা প্রকাশ

অম্বর ভট্টাচার্য, এবিপিতকমা, কলকাতা, ১৫ই ফেব্রুয়ারি ২০২০ : ২০২০ সালে কলকাতা কর্পোরেশন নির্বাচনের দিন ঘোষণা প্রায় হয়েই গেছে। আনুমানিক এপ্রিল মাসের দ্বিতীয় সপ্তাহ অর্থাৎ ১৫ই এপ্রিল থেকে ২০শে এপ্রিলের মধ্যে হতে পারে। তবে তার প্রস্তুতি শুরু হয়ে গেছে সব রাজনৈতিক দলের মধ্যে। ইতিমধ্যে নির্বাচন কমিশনের পক্ষ থেকে ওয়ার্ড বিন্যাসের তালিকা ১৭ই জানুয়ারি ঘোষণা হয়ে গেছে, এখন শুধু অবজেকশন জমা নেওয়ার পর ওয়ার্ড বিন্যাসের চূরান্ত তালিকা প্রকাশের তারিখ ছিল ১০ই ফেব্রুয়ারি। এইদিন থেকে ১০ সপ্তাহ মানে প্রায় ২ মাসের মধ্যে যেকোন দিন নির্বাচন হতে পারে। তৃণমূল তার প্রার্থী তালিকা এক প্রকার চূরান্ত করেই ফেলেছে এখন শুধু প্রকাশের অপেক্ষায়।

সূত্রের খবর তৃণমূল তার প্রার্থী তালিকা প্রকাশ করতে চলেছে আগামী ২০শে ফেব্রুয়ারি থেকে ২৫শে ফেব্রুয়ারির মধ্যে। তার আগে শেষবারের মত একবার আলোচনা করে নিতে চাইছে দল কারণ বহু ওয়ার্ড এবার সংরক্ষণ হওয়ার ফলে বিদায়ী কাউনসিলাররা সেই ওয়ার্ডের প্রার্থী হতে পারছেন না। সুতরাং সেই মহিলা সংরক্ষিত বা তপশিলি জাতি (সাধারণ ও মহিলা) ওয়ার্ডগুলোয় কাকে প্রার্থী করা যায় তা নিয়ে পর্যালোচনা করে নিতে চাইছে দল। বাকি ১১০টা পৌরসভার প্রার্থী তালিকাও প্রকাশ হয়ে যাবে ফেব্রুয়ারি মাসের শেষের দিকে অথবা মার্চ মাসের প্রথমে বলে সূত্রে খবর।

কলকাতা কর্পোরেশন নির্বাচন একদিনে হলেও রাজ্যের বাকি ১১০টা পৌরসভা নির্বাচনের দিন হবে আলাদা। এই ১১০টা পৌরসভার নির্বাচন সম্ভবত ২ বা ৩ দফায় হতে পারে বলে ধারণা করেছে সব রাজনৈতিক দলগুলো। এই ১১০টা পৌরসভার প্রার্থী তালিকা পরে ঘোষণা হবে। সল্টলেক ও আসানসোল মিউনিসিপাল কর্পোরেশনের মেয়াদ শেষ হচ্ছে অক্টোবরে তাই এই দুই কর্পোরেশনের নির্বাচন পরে হবে।তবে সব নির্বাচন শেষ হবে মে মাসের মধ্যেই বলে সূত্রে খবর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *