প্রথম পাতা

জয়পুরের ‘যোগ মহোৎসব’-এ ১৫,০০০ এরও বেশি মানুষ যোগ দিলেন

নিজস্ব প্রতিনিধি, তকমা নিউজ, কলকাতা, ৭ই মে ২০২৩। : আন্তর্জাতিক যোগ দিবসের ৫০ দিন আগে, গণ্যমান্য ব্যক্তিদের সাথে যোগ সচেতন ব্যক্তিদের ব্যাপক অংশগ্রহণ পরিবেশ তৈরি করেছিল যোগব্যায়াম হল একটি আধ্যাত্মিক শৃঙ্খলা একটি সূক্ষ্ম বিজ্ঞানের উপর ভিত্তি করে যার লক্ষ্য শরীর ও মনের মধ্যে সামঞ্জস্য আনা: রাজস্থানের মাননীয় রাজ্যপাল শ্রী কালরাজ মিশ্র জয়পুরে যোগ মহোৎসবের অসাধারণ সাড়া যোগকে বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা আন্দোলন হিসেবে গড়ে তুলতে উৎসাহিত করেছে: আয়ুষ মন্ত্রী শ্রী সর্বানন্দ সোনোয়াল যোগব্যায়াম বিশ্বকে এক সুতোয় সংযুক্ত করেছে, বৈশ্বিক মূল্যবোধকে নতুন অর্থ দিয়েছে এবং বিভিন্ন স্বাস্থ্য ব্যবস্থাকে একে অপরের কাছাকাছি নিয়ে এসেছে: জলশক্তির কেন্দ্রীয় মন্ত্রী শ্রী গজেন্দ্র সিং শেখাওয়াত

জয়পুরের শ্রী ভবানী নিকেতন শিক্ষা সমিতির বিস্তীর্ণ মাঠে 15,000 জনেরও বেশি উত্সাহী গণ্যমান্য ব্যক্তিদের সাথে কমন যোগ প্রোটোকল (CYP) পরিবেশন করায় যোগ মহোৎসব একটি আনন্দদায়ক পরিবেশের সাক্ষী ছিল৷

অনুষ্ঠানটি রাজস্থানের মাননীয় রাজ্যপাল শ্রী কালরাজ মিশ্র দ্বারা অনুগ্রহপূর্বক ছিল; কেন্দ্রীয় বন্দর, নৌপরিবহন ও জলপথ এবং আয়ুষ মন্ত্রী, শ্রী সর্বানন্দ সোনোয়াল; কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রী, শ্রী গজেন্দ্র সিং শেখাওয়াত; সংসদীয় বিষয়ক ও সংস্কৃতি বিষয়ক কেন্দ্রীয় প্রতিমন্ত্রী (MoS), শ্রী অর্জুন রাম মেঘওয়াল; কৃষি ও কৃষক কল্যাণের জন্য ইউনিয়ন রাজ্যের রাজ্যপাল, শ্রী কৈলাশ চৌধুরী; আয়ুষ এবং মহিলা ও শিশু উন্নয়নের জন্য ইউনিয়ন রাজ্যের রাজ্যপাল, ডাঃ মুঞ্জপাড়া মহেন্দ্রভাই কালুভাই; সংসদ সদস্য (এমপি), ভিলওয়াড়া, শ্রী সুভাষ চন্দ্র বাহেরিয়া; এমপি, জয়পুর, শ্রী রামচরণ বোহরা; সাংসদ, করৌলি-ধোলপুর, ডাঃ মনোজ রাজোরিয়া; এমপি, নাগৌর, শ্রী হনুমান বেনিওয়াল; সাংসদ, আজমীর, শ্রী ভগীরথ চৌধুরী; এমপি, রাজসমন্দ, কি.মি. দিয়া কুমারী; জয়পুরের মেয়র, ডাঃ শ্রীমতি সোম্য গুর্জার; জয়পুরের ডেপুটি মেয়র শ্রীমতি পুনীত কর্নাওয়াত; বৈদ্য রাজেশ কোটেচা, সচিব, আয়ুষ মন্ত্রণালয়; ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদ (এনআইএ) এর ভাইস চ্যান্সেলর অধ্যাপক সঞ্জীব শর্মা এবং সেইসাথে অন্যান্য অনেক বিশিষ্ট ব্যক্তি এবং অতিথি যোগব্যায়ামকে জনপ্রিয় করার চূড়ান্ত উদ্দেশ্য নিয়ে এই বিশাল অনুশীলনে অংশ নিয়েছিলেন।

অনুষ্ঠানে বক্তৃতা করতে গিয়ে, রাজস্থানের মাননীয় রাজ্যপাল শ্রী কালরাজ মিশ্র বলেন, “যোগ এবং আয়ুর্বেদের একটি দীর্ঘ ইতিহাস রয়েছে যা বহু শতাব্দী ধরে চলে আসছে। যোগের প্রথম উল্লেখ পাওয়া যায় ঋগ্বেদে, প্রাচীনতম পবিত্র গ্রন্থগুলির মধ্যে একটি। এই আধ্যাত্মিক শৃঙ্খলা একটি সূক্ষ্ম বিজ্ঞানের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যার লক্ষ্য শরীর এবং মনের মধ্যে সামঞ্জস্য আনা। কোভিড-১৯ এর কারণে পুরো বিশ্ব এক কঠিন সময়ের মধ্য দিয়ে যাচ্ছে। যোগব্যায়াম এবং আয়ুর্বেদ মহামারী নিয়ন্ত্রণে সাহায্য করেছে। আমাদের প্রিয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র ভাই মোদীজির দীক্ষা ও অনুপ্রেরণায়, জাতিসংঘের সাধারণ পরিষদ ২১শে জুনকে আন্তর্জাতিক যোগ দিবস হিসেবে ঘোষণা করেছে। সেই থেকে সারা বিশ্ব উৎসাহ ও উচ্ছ্বাসের সাথে আন্তর্জাতিক যোগ দিবস উদযাপন করছে। যোগের 50 তম দিনের কাউন্টডাউনের এই মেগা ইভেন্টের অংশ হতে পেরে আমি অত্যন্ত আনন্দিত। জয়পুরের পিঙ্ক সিটিতে এই অনুষ্ঠান আয়োজনের জন্য আমি আয়ুষ মন্ত্রককে অভিনন্দন জানাই।”
কেন্দ্রীয় বন্দর শিপিং এবং জলপথ এবং আয়ুষ মন্ত্রী, শ্রী সর্বানন্দ সোনোয়াল বলেছেন, “আজ, এই ঐতিহাসিক শহর জয়পুরে, যোগের সমৃদ্ধ উত্তরাধিকার নিয়ে, এই যোগ মহোৎসব অনুষ্ঠানটিকে একটি দুর্দান্ত সফল করেছে। যেহেতু আপনি হাজার হাজার এখানে যোগ দিয়েছেন, আমাদের গতিশীল প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজির যোগকে মানুষের মধ্যে একটি স্বাস্থ্য ও সুস্থতা আন্দোলনে পরিণত করার দৃষ্টিভঙ্গি একটি অসাধারণ উত্সাহ পেয়েছে। এই মহোৎসবের মাধ্যমে আমাদের প্রচেষ্টা হল যোগের সমৃদ্ধ ঐতিহ্যের চারপাশে একটি প্রবল প্রভাব বজায় রাখা। একটি সুস্থ মন এবং শরীর উপলব্ধি করার জন্য যোগব্যায়াম একটি অমৃত হিসাবে কাজ করে বলে প্রমাণিত হয়েছে। প্রধানমন্ত্রী মোদীজির ভিশন দ্বারা পরিচালিত, আমরা যোগ সহ আমাদের সমৃদ্ধ ঐতিহ্যবাহী ঔষধ ব্যবস্থার সাহায্যে একটি স্বাস্থ্যকর জাতি গঠনের দিকে অবিচল থাকি। ভারত যেহেতু এই বছরের জন্য G20-এর সভাপতিত্ব করছে, তাই বিশ্বজুড়ে মানুষের স্বাস্থ্য ও সুস্থতাকে সমৃদ্ধ করার জন্য আমাদের যোগব্যায়ামের নরম শক্তিকে আরও এগিয়ে নেওয়ার জন্য আমাদের একটি বিশেষ দায়িত্ব রয়েছে। প্রধানমন্ত্রী মোদীজির নির্দেশে আন্তর্জাতিক যোগ দিবসের সূচনা থেকে যোগব্যায়াম উপভোগ করা বিশ্বব্যাপী আবেদনের জন্য ধন্যবাদ, এটি শান্তি ও সম্প্রীতির ফলে সমগ্র বিশ্বকে একত্রিত করতে সক্ষম হয়েছে। এই বছর, আমরা আর্কটিক এবং অ্যান্টার্কটিক অঞ্চলে কমন যোগ প্রোটোকল (CYP) প্রদর্শনের পরিকল্পনা করছি। জয়পুরে যোগ মহোৎসবের অসাধারণ প্রতিক্রিয়ার সাথে, এটি যোগকে বিশ্বব্যাপী স্বাস্থ্যসেবা আন্দোলনে পরিণত করার জন্য আমাদের প্রচেষ্টাকে উত্সাহিত করেছে।”
এই অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে, জলশক্তির কেন্দ্রীয় মন্ত্রী শ্রী গজেন্দ্র সিং শেখাওয়াত বলেন, “আজ আমরা আন্তর্জাতিক যোগ দিবসের 50 তম গণনা উদযাপন করতে এই সুন্দর শহরে জড়ো হয়েছি। যোগের গুরুত্ব বোঝার জন্য প্রথমে আমাদের জানতে হবে যোগব্যায়াম কী। যোগ হল হাজার হাজার বছর ধরে ঋষিদের অক্লান্ত ধ্যানের ফল। আমাদের ঋষিরা যোগকে সংজ্ঞায়িত করেছেন ‘সমত্ত্বম যোগ উচ্যতে’, যার অর্থ সুখ ও দুঃখ উভয় ক্ষেত্রেই ভারসাম্য ও ভারসাম্যহীন থাকা। যোগব্যায়াম বিশ্বকে এক সুতোয় একত্রিত করেছে, বৈশ্বিক মূল্যবোধকে নতুন অর্থ দিয়েছে এবং বিভিন্ন স্বাস্থ্য ব্যবস্থাকে একে অপরের কাছাকাছি নিয়ে এসেছে। একটি সুস্থ ও সুখী ভবিষ্যতের দিকে মানবতার এই সুন্দর আন্দোলন মাননীয় প্রধানমন্ত্রী শ্রী নরেন্দ্র মোদীজির দূরদৃষ্টি এবং সক্ষম নেতৃত্বের জন্য বিশ্বস্তরে জনপ্রিয় এবং প্রাতিষ্ঠানিক রূপ লাভ করেছে। যোগ দিবসের পরিধি দিন দিন বাড়ছে।”
এই অনুষ্ঠানে বক্তৃতা দিতে গিয়ে, কেন্দ্রীয় আয়ুশ এবং মহিলা ও শিশু উন্নয়নের প্রতিমন্ত্রী, ডঃ মুঞ্জপাড়া মহেন্দ্রভাই কালুভাই বলেছেন, “এই গোলাপী শহর জয়পুরে, এটি একটি চমৎকার সকাল এবং আমি এতে আপনাদের সকলকে আন্তরিক স্বাগত জানাতে পেরে সৌভাগ্য বোধ করছি। 9তম আন্তর্জাতিক যোগ দিবসের 50 তম দিনের কাউন্টডাউনের ইভেন্ট। যোগব্যায়াম এবং আয়ুর্বেদ মন-শরীর সংযোগকে অত্যন্ত গুরুত্ব দেয়। প্রকৃতি ও আশেপাশের পরিবেশের সঙ্গে তাদের সম্পর্ক রয়েছে। আমি নিজে একজন অ্যালোপ্যাথিক ডাক্তার হওয়ার কারণে, আমি জানি কোভিড 19 মহামারী চলাকালীন আয়ুষ সিস্টেম মানুষকে কতটা সাহায্য করেছে। আমরা সবাই জানি যে বর্তমানে মানুষের জীবনযাত্রায় দ্রুত পরিবর্তন এসেছে এবং এই পরিবর্তন ঘটেছে নেতিবাচকভাবে। যার কারণে নানা ধরনের রোগবালাই বেড়েছে। এই রোগগুলো এমন যে চিকিৎসা জগতে স্থায়ী কোনো চিকিৎসা নেই। বৈজ্ঞানিক গবেষণার মাধ্যমে এটি প্রতিষ্ঠিত হয়েছে যে, আমরা যদি যোগ-ধ্যান এবং আধ্যাত্মিকতার ইতিবাচক জীবনধারা গ্রহণ করি তবে আমরা বেশিরভাগ আধুনিক রোগ থেকে মুক্তি পেতে পারি। আমি আপনাদের সকলকে স্বাগত জানাই এবং প্রতিদিনের রুট হিসাবে যোগ অনুশীলন করার আহ্বান জানাই।”
রাজস্থানে 50 দিনের কাউন্টডাউন আয়োজনের পিছনে যুক্তি ব্যাখ্যা করে, আয়ুষ মন্ত্রী, সর্বানন্দ সোনোয়াল বলেছেন, “হাজার হাজার বিদেশী পর্যটক প্রতি বছর রাজস্থানে যান এবং যোগব্যায়াম এবং যোগ থেরাপি শেখার জন্য অসংখ্য যোগ প্রতিষ্ঠানের পরিষেবা গ্রহণ করেন। মেডিকেল ভ্যালু ট্রাভেল এবং আধ্যাত্মিক পর্যটন ক্ষেত্রে রাজস্থানের যোগ প্রতিষ্ঠানগুলির জন্য প্রচুর সম্ভাবনা রয়েছে। আমরা গ্রামীণ পর্যটনকেও প্রচার করছি, যা রাজস্থানে যোগব্যায়াম দ্বারা পুরোপুরি পরিপূরক। আমি আত্মবিশ্বাসী যে আসন্ন গণ-বিক্ষোভ রাজস্থানে যোগব্যায়ামের জন্য উৎসাহ বাড়িয়ে তুলবে। প্রতিটি রাজ্যে আয়ুষ গ্রামের মাধ্যমে গ্রামীণ জনসংখ্যাকে সংযুক্ত করার জন্য আমাদের প্রচেষ্টা৷ একটি আয়ুশ গ্রাম হবে দুই-তিনটি গ্রামের একটি মণ্ডলী এবং গড়ে 3,000-এর বেশি জনসংখ্যাকে যুক্ত করবে৷ চিহ্নিত গ্রামগুলিতে যোগ প্রশিক্ষক নিয়োগ করে বিশেষ প্রশিক্ষণের জন্য সর্বাত্মক প্রচেষ্টা করা হবে যাতে প্রতিটি আয়ুশ গ্রাম 21শে জুন 2023-এ CYP প্রদর্শনের জন্য প্রস্তুত হয়।”
জয়পুর ভিত্তিক তিনটি যোগ গোষ্ঠী, যথা যোগশতলী যোগ সোসাইটি, যোগ পিস, মদনগুর্জার এবং দলও যোগ মহোৎসবে পারফর্ম করেছে। অংশগ্রহণকারীদের মধ্যে, ছাত্ররা, কেন্দ্রীয় ও রাজ্য সরকারের আধিকারিকরা এবং যোগব্যায়াম উত্সাহীরা এই ইভেন্টে অংশ নিয়েছিলেন। রাজস্থানের রাজ্য সরকার, স্থানীয় কর্তৃপক্ষ এবং বিভিন্ন প্রতিষ্ঠানের সক্রিয় সমর্থন ও সহযোগিতায় মন্ত্রক এই ইভেন্টের আয়োজন করেছিল যোগের মাধ্যমে রাজস্থানে চিকিৎসা মূল্য ভ্রমণকে বাড়ানোর লক্ষ্যে।
মোরারজি দেশাই ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইয়োগা (MDNIY), আয়ুষ মন্ত্রকের অধীনে একটি স্বায়ত্তশাসিত ইনস্টিটিউট, ন্যাশনাল ইনস্টিটিউট অফ আয়ুর্বেদ, জয়পুর দ্বারা সমর্থিত শ্রী ভবানী নিকেতন শিক্ষায় আন্তর্জাতিক যোগ দিবসের 50 দিনের কাউন্টডাউন স্মরণে যোগ মহোৎসব উদযাপন করছে। সমিতি, ক্রীড়া মাঠ, জয়পুর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *