You cannot copy content of this page. This is the right with takmaa only

চমকে ভরা ২৯ তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব ৫ই – ১২ই ডিসেম্বর

দেবপ্রিয় বসু, তকমা নিউজ, কলকাতা, ২রা ডিসেম্বর ২০২৩ : আর মাত্র কয়েক দিনের অপেক্ষা! তারপরই শুরু হবে ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। বুধবার সন্ধ্যায় ররীন্দ্র সদন প্রেক্ষাগৃহে আয়োজিত সাংবাদিক বৈঠকে আনুষ্ঠানিক ভাবে জানানো হল, আগামী ৫ ডিসেম্বর বিকেল চারটের সময় নেতাজি ইন্ডোর স্টেডিয়াম-এ ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সূচনা করবেন পশ্চিমবঙ্গের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

উদবোধনী অনুষ্ঠানে উপস্থিত থাকবেন বলিউড এবং টলিউডের তারকারা। এই তালিকায় উল্লেখযোগ্যদের মধ্যে আছেন অভিনেতা সলমন খান, অনিল কপুর, শত্রুঘ্ন সিনহা, কমল হাসান, অভিনেত্রী সোনাক্ষী সিনহা, পরিচালক মহেশ ভট্ট, ক্রিকেট তারকা সৌরভ গঙ্গোপাধ্যায় এবং টলিউডের অনেকেই। উদবোধনী অনুষ্ঠানটির সঞ্চালনার দায়িত্বে থাকবেন চূর্ণি গঙ্গোপাধ্যায়। নেতাজি ইন্ডোর স্টেডিয়াম-এ প্রায় পনেরো হাজার দর্শক একসঙ্গে বসে উপভোগ করতে পারবেন উদবোধনী অনুষ্ঠান এবং উদবোধনী সিনেমা। এবছর থালি গার্ল হিসাবে উদবোধনী মঞ্চে থাকবেন টলিউড অভিনেত্রী কৌশানী মুখোপাধ্যায়।

৫ ডিসেম্বর নেতাজি ইন্ডোর স্টেডিয়াম-এ উদবোধনী সিনেমা হিসাবে প্রদর্শিত হবে ১৯৬৩ সালে নির্মিত, সুনীল বন্দ্যোপাধ্যায় পরিচালিত জনপ্রিয় রোমান্টিক কমেডি এবং সংগীত মুখরিত বাংলা সিনেমা ‘দেয়া নেয়া’। এই সিনেমাটিতে অভিনয় করেছেন উত্তম কুমার, তনুজা, পাহাড়ি সান্যাল, ছায়া দেবী, তরুণ কুমার, লিলি চক্রবর্তী, কমল মিত্র, নৃপতি প্রমুখ। সুরকার ছিলেন শ্যামল মিত্র।

এবার ৬ ডিসেম্বর থেকে ১২ ডিসেম্বর পর্যন্ত কলকাতা-র ২৩টি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে ৩৯টি দেশের ২১৯টি ছবি। মোট ১৫৯০টি ছবির মধ্যে থেকে বেছে নেওয়া হয়েছে এই ছবিগুলি। এই ২১৯টি ছবির মধ্যে কম্পিটিশন বিভাগে রয়েছে ৭২টি বড়ো ছবি, নন-কম্পিটিশন বিভাগে রয়েছে ৯৭টি বড়ো ছবি এবং স্বল্পদৈর্ঘ্য ও তথ্যচিত্র বিভাগে থাকবে মোট ৫০টি ছবি। ফোকাস কান্ট্রি হিসাবে এবার থাকছে স্পেন এবং স্পেশাল ফোকাস কান্ট্রি হিসাবে থাকছে অস্ট্রেলিয়া-র ছবি। নন্দন এক, দুই, তিন ছাড়াও রবীন্দ্র সদন, শিশির মঞ্চ, রবীন্দ্র ওকাকুরা ভবন, সিনেমা সেন্টেনারি বিল্ডিং, নজরুল তীর্থ এক ও দুই, নবীনা, সাউথ সিটি-র মাল্টিপ্লেক্স, স্টার থিয়েটার, প্রাচী, বিজলী, মেনকা, অশোকা, অজন্তা, মানি স্কোয়ার, মেট্রো, কোয়েস্ট মল, নিউ এম্পায়ার প্রভৃতি প্রেক্ষাগৃহে প্রদর্শিত হবে ২১৯টি ছবি।

২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের থিম সং-টির ভাবনা ও পরিকল্পনায় পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এবং রচনায় শ্রীজাত বন্দ্যোপাধ্যায়। সুরারোপ করেছেন ইন্দ্রদীপ দাশগুপ্ত। আর গানটিতে কন্ঠদান করেছেন অরিজিৎ সিং। এই প্রথম অরিজিৎ গাইলেন কোনও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের থিম-সং।

এবারের উৎসবে ফোকাস কান্ট্রি স্পেন-এর ৬টি ছবি প্রদর্শিত হবে এবং স্পেশাল ফোকাস কান্ট্রি অস্ট্রেলিয়া-র ১৫টি ছবি দেখানো হবে তিনটি বিভাগে। রেট্রোস্পেক্টিভ বিভাগে প্রদর্শিত হবে রাশিয়ান মায়েস্ত্রো পাভেল লুংগিন-এর সাতটি ছবি। সাঁওতালি, হরিয়ানভি, টুলু, পাখে, গোলায়বি এবং রাভা এই ৬টি বিশেষ ভারতীয় ভাষার ছবিও প্রদর্শিত হবে এবারের উৎসবে।

প্রতিযোগিতা বিভাগে এবারও সেরা ছবি এবং সেরা পরিচালকের জন্য বরাদ্দ আছে রয়্যাল বেঙ্গল ট্রফি এবং যথাক্রমে ৫১ লক্ষ ও ২১ লক্ষ টাকা-র পুরস্কার। হীরালাল সেন মেমোরিয়াল ট্রফি ও অর্থমূল্যও রয়েছে প্রতিবারের মতো। প্রসঙ্গত জানানো হয়েছে, এবারের উৎসবের সমাপ্তি পর্বে পুরস্কার প্রদান অনুষ্ঠানে যোগ দিয়ে নজর কাড়বেন বলিউড অভিনেত্রী অদিতি রাও হায়দরি।

‘দ্য ম্যাভেরিক’ শীর্ষক বিশেষ প্রদর্শনীর আয়োজন করা হবে নন্দন ফয়ার-এ এবং ‘এভার গ্রিন দেব আনন্দ’ শীর্ষক প্রদর্শনীটির আয়োজন করা হবে গগনেন্দ্র প্রদর্শশালায়। বুধবারের সাংবাদিক বৈঠকে উৎসবের আনুষ্ঠানিক ঘোষণা পর্বে ২৯তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের থিম-সং এবং লোগো লঞ্চ করেন রাজ্যের মন্ত্রী অরূপ বিশ্বাস, ইন্দ্রনীল সেন, বিরবাহা হাঁসদা, উৎসব কমিটির চেয়ারম্যান রাজ চক্রবর্তী, অভিনেতা চিরঞ্জিৎ চক্রবর্তী, সোহম চক্রবর্তী, অভিনেত্রী মিমি চক্রবর্তী, জুন মালিয়া, পরিচালক গৌতম ঘোষ, পরিচালক হরনাথ চক্রবর্তী, সুদেষ্ণা রায় প্রমুখ

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *